দ্বীপ সরকারি কলেজ ইন্টারমিডিয়েট ২০২১ সালের পরিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে তারুণ্যের প্রতীক প্রিয় আশিক আলী অমি ভাই এর বক্তব্যের চুম্বক অংশঃ

নোয়াখালী নিউজ পড়াশোনা হাতিয়া নিউজ
Spread the love

উপস্থিত সকল গুনিজন, সন্মানিত শিক্ষক মন্ডলী ও ছাত্র-ছাত্রী ভাই বোনকে
আসসালামু- আলাইকুম,
আজ সরকারি হাতিয়া দ্বীপ কলেজ এইচ এস সি ২০২১ ব্যাচ আয়োজিত, “বিদায় অনুষ্ঠান বা Rag Day ”

স্মৃতি চারণ করি আমাদের সময় এইচএসসি পরীক্ষার আগে কলেজ থেকে দোয়ার আয়োজন করা হইতো; নাম ছিল বিদায় অনুষ্ঠান। আমরা সেদিন শিক্ষকদের কাছে থেকে ক্ষমা চাইতাম, দোয়া নিতাম। আর চোখের পানি নিয়ে বন্ধু-বান্ধব থেকে বিদায় নিতাম!

এখন দিন বদলাইছে! বিদায় অনুষ্ঠান নাম পরিবর্তন করে হয়ে গেছে “Rag day” সাদা টিশার্ট যত রকমের বাজে ভাষা ব্যবহার করা যায়, সেটাই প্রতিযোগিতা হচ্ছে; এসব ভাষা লিখে দেয়া হচ্ছে একজন আরেকজনের এফ্রোনে, টিশার্টে। ছেলেরা মেয়েদের এফ্রোনে মনে যাহা চায় তাই লিখে দিচ্ছে, মেয়েরাও তাদের মতোই নকল করে অশালীন ভাষায় লেখা লেখি করতেছে।নিজেরাই নিজেদের অবস্থান শয়তানকে ছেড়ে দিচ্ছে। শয়তানকে অনুসরণ করার মাধ্যমে শয়তানের শয়তানি বিজয়ী হচ্ছে। কথা গুলো কাউকে কষ্ট দেওয়ার উদ্দেশ্য বলিনি।


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়তে সোনার মানুষ তৈরি করতে চেয়েছিলেন। সেই লক্ষ্য নিয়েই আমার বাবা ও মা বর্তমান এমপি আয়েশা আলীর সার্বিক সহযোগিতায়… এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দশনায় দ্বীপবন্ধু মোহাম্মদ আলীর নিজস্ব অর্থায়নে… মোহাম্মদ আলী ডিগ্রি কলেজ প্রতিষ্ঠা ও অবকাঠামো উন্নয়ন এর কার্যক্রম পরিচালনা করছেন।
কমিনিউটি কলেজ যখন বন্ধের পথে ছিল তখনি সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে অবকাঠামো নির্মাণকাজে অর্থায়ন করে চালু রেখেছেন।
২০১৬ সালে দ্বীপ সরকারি কলেজে অনার্স কোর্স চালু করেছেন, এতে নদী পার হয়ে অনেক কে বাহিরে যেতে হচ্ছেনা। শিক্ষাখাতের আলোকবর্তিকা নাম মোহাম্মদ আলী। তাছাড়াও বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও এতিমখানায় দান, অনুদান প্রদান করে হাতিয়ার শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

আল্লাহ তাআলা মহানবী (সাঃ)-কে প্রেরণ করেছেন দ্বীন ইসলামকে বিজয়ী ও পূর্ণতা দানের জন্য। যখন দ্বীন ইসলাম বিজয় ও পূর্ণতা লাভ করে তখন তিনি তাঁর বিদায়ের কথা অনুভব করেন। আর তখনই এই বিদায় হজ্জের ভাষণ অনুষ্ঠিত হয়।
ঠিক তেমনি আজ তোমাদের এইচএসসি এর পড়ালেখার পূর্ণতা পেয়েছে।আর পরীক্ষার মাধ্যমে তোমাদের বিজয় ছিনিয়ে সামনে এগিয়ে যাও।এই প্রত্যাশা আমাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *