প্রথম বিশ্বকাপ জিতে ইতিহাস গড়ল বাংলাদেশ, ম্যাচের সেরা কে? টুর্নামেন্ট সেরা কে? জেনে নিন

খেলাধুলা সারা দেশ

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের জন্য ক্রিকেট বিশ্বকাপ জিতে ইতিহাস গড়ল বাংলাদেশ। ভারতকে হারিয়ে প্রথমবারের জন্য অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ জিতল বাংলাদেশ দল। প্রথমবার অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে উঠেই চার বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে প্রথমবারের জন্য আইসিসি’র কোনও ট্রফি জিতল বাংলাদেশ। ফাইনাল জিতে অধিনায়ক আকবর আলি বললেন, ‘আজ স্বপ্ন সত্যির দিন’

১৭৭ রানের পুঁজি নিয়ে ভারতীয় দল এদিন বল হাতে দারুণ লড়াই করে। ভারতের হয়ে রবি বিষ্ণোই বাংলাদেশের প্রথম চারটি উইকেট ছিটকে দেন। নিজের বোলিং কোটার ১০ ওভারে ৩০ রান খরচ করে ৪টি উইকেট নিয়েছেন। যারপর ম্যাচ ভারতের দিকে বলে মনে হলেও শেষটায় বাজিমাত বাংলাদেশের।

বঙ্গ অধিনায়ক আকবর আলি ৪৩ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। ক্র্যাম্পের চোটের পর কামব্যাক করে ইমন ৪৭ রান করেন। শেষদিকে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বাংলাদেশের টার্গেট কমে ১৭০ রানে দাঁড়ায়। ৪২.১ ওভারে প্রয়োজন রান তুলে প্রথমবারের জন্য অনূর্ধ্ব-১৯ বিশ্বচ্যাম্পিয়ন হল বাংলাদেশ। ২৩ বল বাকি থাকতেই ভারতকে হারিয়ে প্রথমবারের জন্য অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ জিতল বাংলাদেশ।

সিনিয়র ও জুনিয়র ক্রিকেট মিলিয়ে এই প্রথমবার আইসিসির টুর্নামেন্টে ফাইনালে উঠে প্রথমবার বিশ্বকাপ( যুব বিশ্বকাপ) জিতল বাংলাদেশ দল। ৪৩ রানে অপরাজিত থেকে দলকে কঠিন সময়ে জয়ের গন্ডি পার করানোর সুবাদে বঙ্গ অধিনায়ক আকবর আলি ফাইনালের সেরা হয়েছেন।

উল্লেখ্য বিশ্বকাপ খেলতে প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় উড়ে গিয়েছিল বাংলাদেশ। যারপর টুর্নামেন্টে অপরাজিত থেকে বিশ্বকাপ জিতে মাঠ ছাড়ল তারা।

টুর্নামেন্টে ৪০০ রান হাঁকিয়ে সেরা ক্রিকেটার হলেন ভারতের জশস্বী জয়সওয়াল। সেমিফাইনালে ১০৫* ও ফাইনালে ৮৮ রান হাঁকান জশস্বী। টুর্নামেন্টে সব মিলিয়ে ৬ ম্যাচে ৫ টি পঞ্চাশ প্লাস স্কোর করেছেন ভারতের অনূর্ধ্ব-১৯ বাঁ-হাতি ওপেনার।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *